বৃহস্পতিবার,৯ জুলাই, ২০২০ অপরাহ্ন

অক্সিজেন নিয়ে দ্বারে দ্বারে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৮ জুন, ২০২০ ১৭ ২৮

গাজী কাইয়ুম-

কিছু তরুণ, ফোন আসলে ছুটছে বাড়িতে বাড়িতে। তাদের উদ্দেশ্য হচ্ছে করোনা কালীন সময় যারা করোনায় আক্রান্ত হয়ে বিছানায় পড়ে কাতরাচ্ছে অক্সিজেন অভাবে, তাদের বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া। 

বলছিলাম ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী, বাংলাদেশ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স ও ডাকসুর সাবেক সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজের কথা। তারা এই সেবার নাম দিয়েছেন 'জয় বাংলা অক্সিজেন সেবা'।

ছাত্রলীগের সমন্বিত উদ্যোগে ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর সাবেক স্বাধীনতাসংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী ১২টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে এ সেবা শুরু করে রাজধানীতে।

২৫ জুন থেকে  জয় বাংলা অক্সিজেন সেবা  কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন সাদ বিন কাদের চৌধুরী। 

এই কার্যক্রমে যুক্ত রয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স ও ডাকসুর সাবেক সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ। কোভিড-১৯ প্রাদুর্ভাব পরিস্থিতিতে সংকটময় সময়ে অসহায় মানুষের পাশে থেকে সেবা নিশ্চিত করার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান উদ্যোক্তারা।

সাদ বিন কাদের চৌধুরী রবিবার আন্দোলন৭১ নিউজকে বলেন, “ইতোমধ্যে দশ জন রোগীকে এ সেবা দেওয়া হয়েছে। দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম চলবে।"

শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীই নন, অন্যান্য রোগীর জন্যও অক্সিজেনের প্রয়োজন হলে তারাও বিনামূল্যে জয় বাংলা অক্সিজেন সেবা পাবেন বলে জানান সাদ।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ফুসফুস আক্রান্ত হয় বলে অনেক ক্ষেত্রে শ্বাসকষ্ট দেখা দেয়। ফলে সাম্প্রতিক সময়ে অক্সিজেন সিলিন্ডারের চাহিদা বেড়ে গেছে।

সাদ বলেন, “দাম বেশি হওয়ায় অনেকে তাৎক্ষণিকভাবে অক্সিজেনের ব্যবস্থা করতে পারছেন না। তাই প্রাথমিক সাপোর্টের জন্য আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। যেহেতু আমাদের সীমাবদ্ধতা রয়েছে, সেহেতু আমরা কেবল জরুরি প্রয়োজনে এটা দিতে চাই।”

তিনি জানান, তাদের দেওয়া অক্সিজেন সিলিন্ডারটি সর্বোচ্চ একদিন রাখা যাবে। এর মধ্যে অন্য কোথাও থেকে সিলিন্ডারের ব্যবস্থা করতে রোগীদের অনুরোধ করবেন তারা।

বাংলাদেশ ছাত্রলীগের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স আন্দোলন৭১ নিউজকে বলেন, আমরা চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখে তার পর সিলিন্ডার দিচ্ছি। অক্সিজেন সিলিন্ডার দেওয়ার সময় বাহকের কাছ থেকে জাতীয় পরিচয়পত্রের কপি নেওয়া হচ্ছে।

তিনি বলেন, আমরা বাড়িতে বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছি। সিলিন্ডার ব্যবহার করার নিয়মাবলীর লিফলেট দেওয়া হচ্ছে যাতে তারা পড়ে সহজে ব্যবহার করার নিয়ম জানতে পারে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সবুজ আন্দোলন৭১ নিউজকে বলেন, শুধু করোনা পরিস্থিতে না দেশের সব সংকটে আমরা মানুষের পাশে থাকার চেষ্টা করব।

নির্দিষ্ট কিছু মোবাইল নম্বরে কল করলেই এই অক্সিজেন সেবা পাওয়া যাবে বলে জানান সাদ বিন কাদের চৌধুরী। মোবাইল নম্বর, সাদ বিন কাদের চৌধুরী (০১৬২৩০০০১০০), সবুর খান কলিন্স (০১৬৭৭১২৫৭৫৮), রফিকুল ইসলাম সবুজ (০১৭২৫৩৪৩০৩৮)। এছাড়াও ০১৭৭৬৯০৪৯৯৩ এই নাম্বারে হোয়াটস অ্যাপ বা কল করে সেবাটি নেয়া যাবে।

আন্দোলন৭১/এস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin