মঙ্গলবার,১৩ এপ্রিল, ২০২১ অপরাহ্ন

গরমের সময় মুখের ত্বকের যত্ন যেভাবে নিবেন

রিপোর্টারের নাম: আন্দোলন৭১
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ১৪ ২৩

গরমের সময়ে অনেকের মুখে ব্রণ, সাদা-কালো দাগ ইত্যাদি দেখা দেয়। এর মধ্যে আবার করোনার দাপট, মুখে মাক্স পরে বাহিরে চলাচল করতে হচ্ছে সবাইকে। বিশেষ করে যাদের তেলতেলে ত্বক, গরম ও ঘামে তাদের অবস্থা কাহিল। 

গরমের এই সময়ে ত্বকের যত্নে সবাইকে সচেতন হওয়া উচিত। ত্বকের যত্নে যে সকল সাধারণ উপাদান দরকার তার অনেকটাই রয়েছে আমাদের রান্না ঘরে, যা অত্যান্ত সহজলভ্য। যেমন: টমেটো, কলা, লেবুর রস, মধু, বেকিং সোডা, চিনি, ময়দা, অ্যালোভেরা ইত্যাদি।

ত্বকের যত্নে কয়েকটি টিপস:

টমেটো:

ত্বকের যত্নে টমেটো খুবই উপকারি। টমেটো মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্রণ ও কালো দাগ দূর করে। মাঝারি সাইজের টমেটো অর্ধেক করে কেটে রস বের করে নিন। এরপর তুলায় করে নিয়ে সারা মুখে মেখে নিন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে একদিন করলেই ফল পাবেন।

কলা:

কলা একটু বেশিদিন রাখলেই কালো হয়ে যায়। খাওয়া যায় না। পাকা কলা ফেলে না দিয়ে একটু চটকে পেস্ট করে নিন, এর সঙ্গে এক টেবিল চামচ মধু ও দু'ফোটা লেবুর রস দিয়ে ভালো করে পেস্ট করে নিয়ে মুখে মেখে নিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা:

তিন টেবিলচামচ পানিতে এক টেবিলচামচ বেকিং সোডা দিয়ে ভালো করে পেস্ট করে নিন। তারপর মুখে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। বেকিংসোডার অ্যান্টিইন ফ্লামেটরি গুণ রয়েছে যা মুখের তেলতেলে ভাব কাটিয়ে তুলতে সাহায্য করে।

অ্যালোভেরা:

অ্যালোভেরা জেল ত্বকের জন্য খুবই উপকারি। বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে তো ভালো, তা না হলে বাজারে কিনতে পাওয়া যায়। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকানো পর্য্ন্ত অপেক্ষা করুন, তরপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।

লেবুর রস, গোলাপজল ও গ্লিসারিন:

লেবুর রস বিশেষ করে পাতিলেবু ত্বকের জন্য অনেক উপকারি। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণ এক সঙ্গে মিশিয়ে মুখে লাগান তারপর আধাঘন্টা পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের ব্রণ, গরমের ফুসকুরি, ঘামাচি কমে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin