বুধবার,২১ অক্টোবর, ২০২০ অপরাহ্ন

বাজারে এলো অ্যাপলের নতুন ৪ আইফোন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৪ অক্টোবার, ২০২০ ১৩ ৪৬

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক- 

বাজারে আসছে অ্যাপলের নতুন চার আইফোন- আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন প্রো ম্যাক্স। আইফোনগুলো ৫জি প্রযুক্তি সাপোর্ট করবে।

এতে রয়েছে অ্যাপলের এ-ফোরটিন বায়োনিক চিপ। অপারেটিং সিস্টেম হিসেবে আছে আইওএস-১৪।  অ্যাপলের দাবি, এই সিরিজের ডিভাইসগুলো আগের চেয়ে অনেক দ্রুত গতিতে কাজ করবে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) ভার্চ্যুয়াল ইভেন্টে আইফোন ১২ সিরিজ লঞ্চ করে অ্যাপল। আইফোন ১২ মিনি এই সিরিজের অন্য তিনটি স্মার্টফোনের তুলনায় আকারে ছোট এবং অপেক্ষাকৃত সাশ্রয়ী।

৬৪ গিগাবাইট স্টোরেজ সম্পন্ন আইফোন ১২ মিনির মূল্য ৬৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৫৯ হাজার টাকার বেশি (এক ডলার সমান ৮৫ টাকা ধরে)। ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ সম্পন্ন আইফোন ১২ মিনির মূল্য যথাক্রমে ৭৪৯ ডলার (প্রায় ৬৪ হাজার টাকা) এবং ৮৪৯ ডলার (৭২ হাজার টাকা)।

৬৪ জিবি স্টোরেজের আইফোন ১২ এর মূল্য ৭৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৮ হাজার টাকা। ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজের আইফোন ১২ এর মূল্য যথাক্রমে ৮৪৯ ডলার (৭২ হাজার টাকা) এবং ৯৪৯ ডলার (প্রায় ৮১ হাজার টাকা)।

১২৮ জিবি, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি আইফোন ১২ প্রো এর মূল্য যথাক্রমে ৯৯৯ ডলার (৮৫ হাজার টাকা), ১ হাজার ৯৯ ডলার (৯৩ হাজার টাকা) এবং ১ হাজার ২৯৯ ডলার (১ লাখ ১০ হাজার টাকা)।

১২৮ জিবি, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি আইফোন প্রো ম্যাক্স এর মূল্য যথাক্রমে ১ হাজার ৯৯ ডলার (৯৩ হাজার টাকা), ১ হাজার ১১৯ ডলার (৯৫ হাজার টাকা) এবং ১ হাজার ৩৯৯ ডলার (১ লাখ ১৯ হাজার টাকা)।

আইফোন ১২ মিনির পর্দার আকৃতি ৫.৪ ইঞ্চি এবং আইফোন ১২ এর ৬.১ ইঞ্চি। প্রো এর পর্দার আকৃতি ৬.১ ইঞ্চি এবং প্রো ম্যাক্সের ৬.৭ ইঞ্চি।

আইফোন ১২ সিরিজের প্রতিটি ডিভাইসে ব্যবহার করা হয়েছে এইচডিআর ডিসপ্লে। প্রতিটি আইফোনই যে কোনো ধরনের তরল, পানি ও ধুলাবালি প্রতিরোধ করতে সক্ষম।

আইফোন ১২ সিরিজের ডিভাইসগুলো ক্যামেরার দিক থেকে সবচেয়ে উন্নত। বিশেষ করে প্রো মডেলগুলোর ক্যামেরা আইফোনে প্রথমবারের মতো এসেছে ইন-ডেপথ ক্যামেরা টেকনোলজি।

ইভেন্টে অ্যাপলের সিইও টিম কুক দাবি করেছেন, আইফোন ১২ প্রো এর ক্যামেরা দিয়ে চলচ্চিত্রও নির্মাণ করা সম্ভব।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin