সোমবার,২৫ জানুয়ারী, ২০২১ অপরাহ্ন

বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় পবিপ্রবির অধ্যাপক ড. সাইফুল

রিপোর্টারের নাম: আন্দোলন৭১
  • আপডেট টাইম : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১ ১৯ ৫৮

গোফরানগোফরান পলাশ, পটুয়াখালী- 

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত বিখ্যাত গবেষণা ও শিক্ষাপ্রতিষ্ঠান স্টানফোর্ড ইউনিভার্সিটি বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীর তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান করে নিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।

অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বাংলাদেশ কৃষিবিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণিতে স্নাতক ও প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতকোত্তর সম্পন্ন করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে ২০০৭ সালে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১০ সালে তিনি জাপান সরকারের শিক্ষাবৃত্তিপ্রাপ্ত হয়ে জাপান গমন করেন এবং ইয়োকহোমা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ২০১৪ সালের সেপ্টেম্বরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। পরে তিনি জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। এ পর্যন্ত তার দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় জার্নালে প্রকাশিত হয়েছে। শিক্ষাজীবনে একাধিকবার স্বর্ণপদক ও সম্মানজনক সনদপ্রাপ্ত এই অধ্যাপক বর্তমানে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন।

অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় অন্যতম বিজ্ঞানি ও গবেষক হিসেবে স্থান পাওয়ায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

প্রসঙ্গত, বিষয়ভিত্তিক গবেষণা কার্যক্রমে অবদানের ভিত্তিতে গবেষকদের এক বৈশ্বিক ডাটাবেজ তৈরি করেছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। বিজ্ঞানের বিভিন্ন শাখা থেকে সারা বিশ্বের দেড় লাখেরও বেশি গবেষক বিষয়ভিত্তিক এ তালিকায় স্থান পেয়েছেন। প্রত্যেক বিজ্ঞানীকে তাদের নিজস্ব গবেষণাকাজের সংখ্যা ও সাইটেশনের ভিত্তিতে এ তালিকায় স্থান দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin