বুধবার,১১ ডিসেম্বর, ২০১৯ অপরাহ্ন

মোংলা বন্দরের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ০১ ডিসেম্বার, ২০১৯ ২০ ০৩
  • 112 বার পঠিত

মোংলা প্রতিনিধি-

নানা আয়োজনের মধ্যদিয়ে আজ পালিত হলো মোংলা বন্দরের ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী। দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এ বন্দর ৬৯ বছর আগে এই দিনে দেশের দ্বিতীয় সামুদ্রিক বন্দর হিসেবে যাত্রা শুরু করে। বিশ্ব ঐতিহ্যের ধারক সুন্দরবনের পাদদেশে অবস্থিত এ বন্দর ১৯৫০ সালের ১ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে। একই বছরে ১১ ডিসেম্বর পশুর নদীর জয়মনির ঘোলে “দি সিটি অব লিয়নস” নামক ব্রিটিশ বানিজ্যিক জাহাজ নোঙ্গরের মাধ্যমে মোংলা বন্দরের কার্যক্রম শুরু হয়। ১৯৮৭ সালের পোর্ট অব চালনা অথরিটি এ্যাক্ট অনুসারে প্রথমে চালনা বন্দর কর্তৃপক্ষ এবং পরবর্তীতে মোংলা পোর্ট অথরিটি নামে প্রতিষ্ঠা লাভ করে।

দিনটি উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহন করেছে বন্দর কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০ টায় র‍্যালী, সকাল ১১ টায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, বাইবেল ও গীতা পাঠ। সাড়ে ১১ টায় বন্দর চেয়ারম্যানের শুভেচ্ছা বক্তব্য ও প্রধান অতিথি এবং বিশেষ অতিথিকে বন্দরের পক্ষ থেকে ক্রেষ্ট প্রদান, সর্বোচ্চ বন্দর ব্যবহারকারীদের ক্রেষ্ট প্রদান, বিদায়ী কর্মকর্তা কর্মচারীদের সম্মাননা প্রদানসহ বন্দরের অগ্রগতি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দুপুরে প্রীতি ভোজ ও বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বন্দরের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিবেশ, বন ও জলবায়ু উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি,মোংলা বন্দরের উপ-সচীব জনাব মাকরুজ্জামান ও নৌপরিবহন মন্ত্রনালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. মোজাম্মেল হক, পিএসসি, বিএন।

আন্দোলন৭১/আলী আজীম

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Rokonuddin
Theme Developed BY Rokonuddin