বুধবার,১১ ডিসেম্বর, ২০১৯ অপরাহ্ন

সাকিব শুদ্ধ হয়ে মাঠে ফিরে আসুক

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ অক্টোবার, ২০১৯ ২২ ০১
  • 362 বার পঠিত

সোহেল আহমেদ-

বাংলাদেশ ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটারের একটি দেশ।স্বাধীনতা-পরবর্তী ভঙ্গুর অর্থনীতি থেকে বাংলাদেশের বর্তমান অবস্থানে উত্তরণ এক অভাবনীয় সাফল্য। বাংলাদেশ এখন বিশ্ব উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। গত দশকে বিশ্ব অর্থনীতিতে যখন চরম মন্দা বিরাজ করছিল, তখনো বাংলাদেশে ধারাবাহিক উন্নয়ন প্রবৃদ্ধির হার ছিল ৬ শতাংশের ওপরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যখন সারাবিশ্বে সুনাম অর্জন করছে ঠিক সেই মুহুর্তে বাংলার দামাল ছেলের ছোট একটি ভুলে বিষাদের সূর বাংলাদেশসহ আন্তর্জাতিক মিডিয়াতে। বিশ্বের অনেক দেশ বাংলাদেশকে চিনেছে ক্রিকেটের মাধ্যমে। আর এর অন্যতম অবদান সাকিব আল হাসান। এছাড়াও আছেন তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ ও মাশরাফি। বাংলাদেশে মানেই তারা।

কিছুদিন আগে মুম্বাইতে যাওয়ার সৌভাগ্য হয়েছে। কাজে বের হয়েছি। অটোতে করে যাচ্ছি। ড্রাইভার হিন্দিতে জিজ্ঞেস করছে- 'কাহা ছে আয়া আব'? বললাম- বাংলাদেশ। ড্রাইভার শুনে হাসি দিয়ে হিন্দিতেই বললো আমি বাংলাদেশের সব খেলা দেখি। আমি তো অবাক। জিজ্ঞাসা করলাম- 'কার খেলা ভালো লাগে'? বললো- সাকিব, মুশফি ও মাশরাফি। 

'যদি প্র্যাকটিস করে আরো ভালো করবে মুশফিক। সে তো পিচ্ছি তাকে তো দেখলেই মনে হয় না এতো ভালো খেলতে পারে।' বলছিলেন অটো ড্রাইভার।

পরে আমি জিজ্ঞেস করলাম- 'আচ্ছা আপনি কি জানেন বর্তমানে বাংলাদেশের প্রাধানমন্ত্রী কে? বললো- 'জানি না একবার শুনেছি শেখ হাসিনা'। একটু অবাক হয়ে আমি বললাম 'হ্যাঁ এখনও তিনিই প্রধানমন্ত্রী।' 

এক বছরে অনেক কিছু হয়ে যাবে৷ কাল বাদে পরশু কোথাও খুন হবে, কোথাও ধর্ষণ হবে, কোথাও কেউ গাছ টাছ কেটে ফেলবে৷ যতই বলিনা কেন সাকিব বাদে খেলা দেখবোনা, টসের আগে থেকেই আমরা টিভির দিকে তাকিয়ে থাকবো৷ সাকিব বিহীন ম্যাচে কি করছে না করছে এসব নিয়ে সবিস্তরে আলাপ আলোচনার ডামাডোলে ব্যস্ত হয়ে যাবো। কেউ একজনের কৃতিত্বে বা দলীয়ভাবে ভাগ্যগুণে এক ম্যাচ জয় পেয়ে গেলে তো কথাই নেই৷ 

এদিকে সাকিবকে দেখা যাবেনা কোনো বিজ্ঞাপনে, কেউ তাকে স্পন্সর করবেনা৷ গ্রামীনফোন, হুয়াওয়ে, লাইফবয় এরা মার্কেটিং জেনেই মার্কেটে নেমেছে। যাকে নিয়ে হাইপ থাকবেনা তার পেছনে অযথা টাকা নষ্ট করবেনা৷ আগামি এক বছরে সাকিবের শারীরিক গঠনে পড়ে যেতে পারে বয়সের ছাপ। সাকিব সাকিব রব থেমে যাবে সময়ের ব্যবধানে। মাঝে মাঝে এজেন্সির কোনো ব্যক্তি তার অফিশিয়াল পেজে দুই একটা পোষ্ট করবে৷ আমরা মিস ইউ সাকিব ভাই লিখে বের হয়ে যাবো৷ 

এক বছরে জন্য নিষিদ্ধ হয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এটা বাংলাদেশ ক্রিকেটের জন্য যেমন দুঃখের সংবাদ, তেমনি ক্রিকেট বিশ্বেও। ষড়যন্ত্র কিংবা নিজ কৃতকর্ম যে কারণেই হউক এই সাকিব আল হাসান এক বছর মাঠে না থাকলে কি হতে পারে তা দেখিয়ে দিয়ে গেছেন৷ সামাজিক মাধ্যম থেকে শুরু করে টং দোকানে সাকিবের জনপ্রিয়তার মাধ্যমে তা প্রমাণ করে।

প্রত্যাশা থাকবে সাকিব আল হাসান যেন আলোর মশাল হাতে ফিরে এসে আমাদের মনে করিয়ে দেন, আই অ্যাম ব্যাক। ক্রিকেটের মাধ্যমে বিশ্বদরবারে বাংলাদেশকে যিনি উপস্খাপন করেছেন সব থেকে বেশি তার নিষিদ্ধ হওয়া আমরা মেনে নিতে পার নি।

সাকিব শুদ্ধ হয়ে ফিরে আসুক খেলার মাঠে। আবার জ্বলে উঠুক আগের মত। বিশ্বদরবারে বাংলাদেশের নাম ছড়িয়ে দিক আরও। ইতিহাসের পাতায় বাংলাদেশের অর্জন লিখা থাকবে সাকিবদের মাধ্যমে। বাংলাদেশ ক্রিকেটের জয় হোক।

লেখক: প্রকাশক, আন্দোলন৭১ ডটকম।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Rokonuddin
Theme Developed BY Rokonuddin