বুধবার,১৬ জুন, ২০২১ অপরাহ্ন

স্বাস্থ্যবিধি মেনে হবে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা

রিপোর্টারের নাম: আন্দোলন৭১
  • আপডেট টাইম : সোমবার, ০৭ জুন, ২০২১ ১৫ ১১

নিজস্ব প্রতিবেদক- 

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ২০২১ সালের এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করেছে ঢাকা শিক্ষা বোর্ড। স্বাস্থ্যবিধি মেনে এ পরীক্ষা গ্রহণ করতে প্রস্তুতি হিসেবে নতুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের আবেদন নেওয়া শুরু করেছে বোর্ড। গত ১ জুন থেকে শুরু হওয়া এ আবেদন চলবে ৩০ জুন পর্যন্ত।

সম্প্রতি শিক্ষা বোর্ড থেকে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে বোর্ড। যাতে তুন কেন্দ্র স্থাপন ও কেন্দ্র পরিবর্তনের বিষয়ে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২১ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষার জন্য নতুন কেন্দ্র স্থাপন এবং কেন্দ্র পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আগামী ৩০ জুনের মধ্যে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করতে হবে। এ আবেদন প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে করতে হবে।

নতুন কেন্দ্রের জন্য আবেদন বাবদ ৩ হাজার টাকা (অফেরতযোগ্য) এবং কেন্দ্র পরিবর্তনের ক্ষেত্রে ১ হাজার টাকা (অফেরতযোগ্য) ফি সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমা দেওয়ার স্লিপ আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় এবং ভাড়া বাড়িতে শিক্ষাকার্যক্রম পরিচালনা করে, কেন্দ্রের জন্য তাদের আবেদন করার প্রয়োজন নেই।

ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে নতুন কেন্দ্র অথবা কেন্দ্র পরিবর্তনের নির্ধারিত ছক ডাউনলোড করে পূরণ করা ছক আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

প্রস্তাবিত কেন্দ্রটি বোর্ডের অনুমোদন পেলে পার্শ্ববর্তী যে সব শিক্ষাপ্রতিষ্ঠানের এ কেন্দ্র পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক, সে সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজস্ব প্যাডে সম্ভাব্য পরীক্ষার্থীদের সংখ্যা উল্লেখ করে সুস্পষ্ট ঘোষণাসহ সম্মতিপত্রের মূলকপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে।

এছাড়া জারি করা নির্দেশনায় আরো বলা হয়েছে- নির্ধারিত তারিখের পর কোন আবেদন গ্রহণ করা হবে না। ইতিপূর্বে যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ২০২১ সালের এইচএসসি পরীক্ষার নতুন কেন্দ্র অথবা কেন্দ্র পরিবর্তনের আবেদন করেছে তাদেরকে নির্ধারিত ছকে পুনরায় আবেদন করতে হবে। নতুন কোন ভেন্যু কেন্দ্র দেওয়া যাবে না।

২০২১ সালের এইচএসসি পরীক্ষা তালিকাভুক্ত সব কেন্দ্রকে কোভিড স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin