বুধবার,১১ ডিসেম্বর, ২০১৯ অপরাহ্ন

'হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প' বইয়ের মোড়ক উন্মোচন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ অক্টোবার, ২০১৯ ২১ ০৮
  • 396 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক-

আগামী প্রজন্ম যেন সুস্থ চিন্তায় সমাজের মূল্যবোধ গড়ে তোলে লিঙ্গ ভিত্তিক বৈষম্যের বিরুদ্ধে, এ লক্ষ্যে লেখক সেলিনা হোসেনের সম্পাদনায় তৃতীয় লিঙ্গদের নিয়ে লেখা 'হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প' বই দুটির মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিকেল ৪ টার দিকে শাহবাগে জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে এ বই দুটির মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, এই বই দুটির সাথে সম্পর্ক করতে পেরে আমি আনন্দিত। আমাদের উচিত মানুষকে মানুষ হিসেবে পরিচয় দেয়া। যারা তৃতীয় লিঙ্গের তারাও মানুষ। এখন সময় এসেছে সরকারের উচিৎ হিজড়াদের জন্য একটি আইন প্রণয়ন করা।

তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলেছি। সমাজে যারা তৃতীয় লিঙ্গের মানুষ  আছেন তারা অনেক কষ্টে থাকেন। তারা কেন বাবা-মার সাথে থাকতে পারে না? তাদেরও তো অধিকার আছে। আমরা সবাই মানুষ। মানবাধিকারে সবার অধিকার সমান। আমরা কেন তাদের ভিন্ন চোখে দেখছি। তাদেরকে যদি আমরা কর্মক্ষেত্রে সুযোগ করে দেই তাহলে তারা তাদের সক্ষমতা প্রকাশ করতে পারবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বন্ধু সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালে আহমেদ, জাতীয় জাদুঘরের চেয়ারম্যান অধ্যাপক শামসুজ্জামান খান, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ মিস্টার সুদীপ মুখার্জি।

গ্রন্থ বিষয়ে আলোচনা করেন, বন্ধু সমাজ কল্যাণ সংস্থার সামিউল আলম শাম্মী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা নিত্রা।

'হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প' গ্রন্থ দুটি বাংলাদেশের বিরাজমান সমাজ-সংস্কৃতির বাস্তবতা পঠন-পাঠন, জনমানুষের রুচি চাহিদা এবং সর্বোপরি বইটির ব্যবহারকারী ও পাঠকের সঙ্গে অর্থপূর্ণ যোগাযোগে বিশেষ ভূমিকা রাখবে। পাশাপাশি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য বর্তমান জনবান্ধব সরকারের প্রয়োজনীয় পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়নে সহায়ক হবে।

আন্দোলন৭১/হাবীব

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Rokonuddin
Theme Developed BY Rokonuddin