বৃহস্পতিবার,১৪ নভেম্বর, ২০১৯ অপরাহ্ন

আগৈলঝাড়া আ'লীগের কাউন্সিলের তারিখ চুড়ান্ত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৯ অক্টোবার, ২০১৯ ২২ ৫০
  • 54 বার পঠিত

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি-

বরিশালের আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগ ও মহিলা আওয়ামী লীগের কাউন্সিলের তারিখ নির্ধারন করা হয়েছে। পদ-পদবী পাওয়ার জন্য নেতাদের কাছে তদবির শুরু করেছে নারী নেত্রীরা।

গত ১৪ অক্টোবর দলের প্রস্তুতি সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ অক্টোবর উপজেলা মহিলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। অপরদিকে ১৭ অক্টোবর বরিশাল জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৯ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের আগে দলের সকল পর্যায়ে কমিটি গঠনের কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ি দীর্ঘদিন পর আগৈলঝাড়া মহিলা আওয়ামী লীগের কাউন্সিলকে ইতিবাচক হিসেবেই দেখছেন রাজনৈতিক সচেতন মহল।

অপরদিকে কেন্দ্রীয় নির্দেশে দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল। দুই সংগঠনের কাউন্সিলের তারিখ নির্ধারনের পর থেকেই মূল দল ও মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে কর্মচাঞ্চল্য। কাউন্সিলকে সামনে রেখে দলের গুরুত্বপূর্ণ পদ বাগিয়ে নিতে শেষ সময়ে হঠাৎ করেই সক্রিয় হয়ে উঠেছেন ঝিমিয়ে পরা নারী নেত্রীরা।

কাউন্সিলর ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে গড়ে তুলছেন ‘কাউন্সিলিং’ সখ্যতা। দলের সাংগঠনিক কার্যক্রমে অংশগ্রহণ না করা, তৃণমূল পর্যায়ে নেতাকর্মীদের সাথে যোগাযোগ না রাখা, দলের সাংগঠনিক কাজের খোঁজখবর না নেয়া নেত্রীদের অনেকেই এখন দলীয় কার্যালয়ে সরব হয়ে উঠছেন।

দলীয় নেতাকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, ১১ সদস্য বিশিষ্ট মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির বেশীরভাগ নেত্রীই সভাপতি-সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদ নিজেরা আগলে রাখতে চান। এজন্য তারা যে যার মত করে লবিং-তদবিরও করে চলেছেন। পদ বাগিয়ে নিতে অনেকেই বেছে নিয়েছেন কূটকৌশলের মত ঘৃণ্য ব্যবস্থার আশ্রয়।

সূত্র মতে, উপজেলা মহিলা আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি পদে প্রার্থী হবেন মমতাজ বেগম, সাবেক ইউপি সদস্য অনিমা রানী নাগ, রওশন আরা লিলি। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হবেন রতনপুর ইউপি সাবেক চেয়ারম্যান হোসনে আরা বেগম পিয়ারা, ইউপি সদস্য লিলি রানী হাওলাদার, অবসরপ্রাপ্ত শিক্ষিকা আভা রানী মুখার্জী, সাবেক যুবলীগ নেতা শরীফ ইলিয়াসের স্ত্রী ফাহমিদা ইলিয়াস।

তবে নির্ভরযোগ্য সূত্র মতে, নিজের নাম প্রার্থী হিসেবে এখনও প্রকাশ না করলেও শেষ সময়ে কাউন্সিলে সভাপতি পদে শক্তিশালী প্রার্থী হতে পারেন উপজেলা মহিলা আওয়ামী লীগের আহ্বায়ক, উপজেলা আওয়ামী লীগ সদস্য ও ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায় এবং দলের অপর প্রভাবশালী সদস্য উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাতের স্ত্রী এলিনা জাহিন।

এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মো. লিটন অনুষ্ঠিতব্য কাউন্সিল সম্পর্কে বলেন, উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি থাকলেও দলীয় সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে দলে শুদ্ধি অভিযানের অংশ হিসেবে ২৯ নভেম্বর অনুষ্ঠিত হবে উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল। আর ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে উপজেলা মহিলা আওয়ামীলীগের কাউন্সিল।

তিনি বলেন, দল করেন, পদ পাবেন, পদ পেলে পদবী নিয়ে ঘরে বসে থাকবেন এমন নেতা দেখতে চায়না আওয়ামী লীগ। এই কাউন্সিলে কাউন্সিলররা তাদের নেতা নির্বাচিত করবেন। শুধু আওয়ামী লীগ দল করেন বা তার পরিবার দল করেন বা দলের সমর্থক এমন নেতাকে নয়; তাছাড়া কোন কারণে হাইব্রিড লোক কৌশলে দলে ঢুকে পরেছে এমন লোকদের বাদ দিয়ে দল পরিচালনার স্বার্থে রাজনীতিতে সক্রিয় ভুমিকা রাখা, দলের আদর্শে নেতাকর্মীদের পরিচালনা করতে পারেন এমন যোগ্য নেতাদের কাউন্সিলে নির্বাচিত করার আহ্বাণ জানান তিনি।

তিনি আরও বলেন, কাউন্সিলে দলে অনুপ্রবেশকারীরা কোনভাবেই ঠাঁই পাবেনা। সভাপতি, সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদের প্রার্থীদের ক্ষেত্রে কমপক্ষে ২০০১ সাল থেকে চলতি সময় পর্যন্ত তাদের আচার-আচরণ, জনগণ ও নেতাকর্মীদের সাথে গণযোগাযোগ ও রাজনৈতিক কর্মকান্ড বিচার-বিশ্লেষণ করে দেখা হবে। তার পরেও আমাদের রাজনৈতিক অভিভাবক, বরিশাল জেলা আওয়ামীলীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি’র পরামর্শ ও দিক নির্দেশনা নিয়ে কাউন্সিল অনুষ্ঠিত০ হবে।

গত ১৪ অক্টোবর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে মহিলা আওয়ামী লীগ আহ্বায়ক মলিনা রানী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২৩

অক্টোবর দলের কাউন্সিলের তারিখ নির্ধারণ করা হয়। অপরদিকে ১৭ অক্টোবর বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপির সভাপতিত্বে বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সভায় প্রধান অতিথি আ.ফ.ম বাহাউদ্দিন নাসিমের উপস্থিতিতে বরিশাল সার্কিট হাউসে অনুষ্ঠিত বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৯ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

আন্দোলন৭১/অপূর্ব/জিএ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Rokonuddin
Theme Developed BY Rokonuddin