বুধবার,৩০ সেপ্টেম্বর, ২০২০ অপরাহ্ন

টেকনাফ স্থলবন্দরে গত মাসে ১৩ কোটি টাকার রাজস্ব আদায়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ০৩ ডিসেম্বার, ২০১৯ ২৩ ৫৮

আরাফাত সানি-

কক্সবাজারের টেকনাফ স্থলববন্দরে গত নভেম্বর মাসে সাড়ে ১৩ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। গেল মাসে পেয়াঁজের আমদানি বৃদ্ধি পাওয়ায় রাজস্ব আদায় কম হয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মো. আবছার উদ্দিন বলেন, চলতি অর্থ বছরের নভেম্বর মাসে ৪৮৪টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১৩ কোটি ৫৩ লাখ ৬ হাজার টাকার রাজস্ব আদায় হয়েছে। এ মাসে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩ কোটি ৫৫ লাখ ২৫ হাজার টাকা। কিন্তু এ মাসে এনবিআর নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ২ লাখ ১৯ হাজার টাকা কম আদায় হয়েছে। গেল নভেম্বর মাসে মিয়ানমার থেকে পন্য আমদানি হয়েছে ১২৫ কোটি ৫৪ লাখ ৯৯ হাজার টাকার। বিশেষ করে পেঁয়াজ আমদানি হয়েছে ২২ হাজার ৫৬২ মেট্রিক টন। তবে পেয়াঁজ আমদানিতে রাজস্ব মওকুপ করা হয়েছে।

এছাড়া সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ করিডোরে মিয়ানমার থেকে ৪২৩১টি গরু, ১৮৭৮টি মহিষ আমদানি করে ৩০ লাখ ৫৪ হাজার ৭শ’ টাকার রাজস্ব আদায় করা হয়েছে। অন্য দিকে ৪৯টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে মিয়ানমারে ২ কোটি ৪৩ হাজার টাকার পন্য রফতানি করা হয়েছে।

স্থানীয় ব্যবসায়ীরা বলেন, ‘ব্যবসার সুষ্টু পরিবেশ থাকলে পণ্য আমদানি বাড়বে। ব্যবসায়ীদের এখনও নানা সমস্যা পোহাতে হচ্ছে। বন্দরে এখনও পর্যাপ্ত শ্রমিক ও অবকাঠামোর অভাব বিরাজ করছে। এসব সমস্যা চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নিতে হবে। এছাড়া ব্যবসা-বাণিজ্যকে গতিশীল করতে দুদেশের সমন্নিত উদ্যোগ জরুরি বলে মনে করেছেন তারা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Andolon71
Theme Developed BY Rokonuddin