বৃহস্পতিবার,১৪ নভেম্বর, ২০১৯ অপরাহ্ন

প্রথমবার মহাকাশে নারী নভোচারী পাঠালো নাসা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ অক্টোবার, ২০১৯ ২২ ২০
  • 134 বার পঠিত

বিজ্ঞান ডেস্ক-

এই প্রথমবার মহাকাশ বিচরণে নারী নভোচারীদের একটি দল পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। অকেজো হয়ে পড়া একটি বিদ্যুৎ নিয়ন্ত্রণ ইউনিট বদলানোর জন্য ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) ছেড়েছেন।

দুই নভোচারী হলেন- ক্রিস্টিনা কোচ ও জেসিকা মেইর।

অভিযানে দুই নভোচারী সাড়ে পাঁচ ঘণ্টা অবস্থান করবেন। এই সময়ের মধ্যে তারা বিদ্যুৎ নিয়ন্ত্রক পাল্টাবেন। ফেরার সময় তারা অকেজো হয়ে পড়া যন্ত্রটি নিয়ে আসবেন।

কোচসহ এখন পর্যন্ত ১৩ জন নারী মহাকাশচারী রয়েছে। তিনি এই বছর মহাকাশ স্টেশনে এরই মধ্যে দুটি এক্সট্রা-ভেহিকুলার অ্যাক্টিভিটিজে (ইভিএ)অংশ নিয়েছেন। আর জেসিকো মেইর ১৪তম নারী মহাকাশচারী।

স্থানীয় সময় জিএমটি ১১টা ৩৮ মিনিটে নাসার মহাকাশ পোশাক পরে ন কোচ ও মেইর। তারা আইএসএস’র পোর্ট-৬ এ গমণ করবেন। ব্যাটারি চার্জ-ডিসচার্জ ইউনিট বলে পরিচিত একটি যন্ত্র পাল্টানোর কাজ করবেন তারা। কাজ সম্পূর্ণ হলে অকেজো যন্ত্রটি নিয়ে স্পেসএক্স ড্রাগনে ফিরে আসবেন।

এই বছরের মার্চে নাসা ঘোষণা দিয়েছিল আনে ম্যাকক্লেইন নিয়ে নারীদের প্রথম ইভিএ-তে নেতৃত্ব দেবেন ক্রিস্টিনা কোচ। কিন্তু পরে সেই মহাকাশে বিচরণের পরিকল্পনা বাদ দেওয়া হয়।

প্রথম নারী হিসেবে মহাকাশে বিচরণ করেন রাশিয়া স্ভেতলানা সাভিস্কায়া। ১৯৮৪ সালের ২৫ জুলাই সোভিয়েত ইউনিয়নের স্যালুইট ৭ মহাকাশ স্টেশনে তিনি ৩ ঘণ্টা ৩৫ মিনিট অবস্থান করেন। তার সঙ্গে ছিলেন মহাকাশচারী ভ্লাদিমির জানিবেকভ।

ইতিহাসে প্রথম মহাকাশে বিচরণ করেন সোভিয়েত মহাকাশচারী আলেক্সেই লিওনভ। ৮৫ বছর বয়সে ১২ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেছেন। 

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2018 Rokonuddin
Theme Developed BY Rokonuddin